মদ্যপান ও গাড়িচালনা



এটা যেকোন ব্যক্তির ক্ষেত্রে ঘটতে পারে। আপনি কোন পার্টিতে গেলেন, বন্ধুদের সঙ্গে দেখা হল, হাসি-ঠাট্টা আর তারপরে ফুর্তির হুল্লোড়। এরপর ঘরে ফেরার পালা। আপনি টলমল পায়ে গাড়িতে উঠে স্টিয়ারিং-এ বসলেন। আপনি নিজেকে বলছেন, আপনি মোটেই মাতাল হননি, একটু খুশিয়ালভাবে হাই হয়েছেন আর কি! যতই হোক, কয়েকটা ড্রিঙ্ক তো নিয়েছেন। আপনাকে

কি করে এটা সুনিশ্চিত করা যাবে যে আপনি মদ্যপান করে গাড়ি চালাচ্ছেন না?

ঘটনা হল, আঘাত পেতে গেলে মদ্যপান করে গাড়ি চালানোর কোন দরকারই নেই। আপনি হয়ত বা মিতপায়ী, কিন্তু আপনার দিকে ধেয়ে আসা ড্রাইভার হয়তো মাত্রা পেরিয়েছেন। সুতরাং, নিজেকে বাঁচাতে আর সেইসঙ্গে অন্যদের জীবন রক্ষার জন্য আপনি যা যা করতে পারেন তা হল –

  1. খাওয়া দাওয়া করুন আর গাড়ী চালান, হাসতে হাসতে গাড়ী চালান, কথা বলতে বলতে গাড়ী চালান কিন্তু দয়া করে আর যাই করুন মদ্যপান করতে করতে গাড়ী চালাবেন না ।
  2. কখনও এমন লোকের সংগে ভ্রমণ করবেন না যিনি মাতাল ।
  3. আপনি যখন সামাজিক কোন অনুষ্ঠানে মদ্যপান করবেন , দয়া করে বাড়ি ফেরার সময় ট্যাক্সি ডাকুন বা সংগে ড্রাইভার নিন।
  4. বন্ধু বা সহকর্মীরা মদ্যপান করলে ওদের গাড়ি চালাতে দেবেন না ।
  5. আপনি যদি কোন দল বা গোষ্ঠীতে থাকেন, ধরুন বাইরে কোন জায়গায় , একজনকে মদ্যপান থেকে বিরত রাখবেন আর তাঁকেই গাড়ী চালাতে দেবেন।
  6. পার্টিতে যেতে হলে আগে থেকেই ঠিক করে ফেলুন একজনকে (যিনি সীমিত পান করবেন),যাতে তিনি গাড়ী চালিয়ে ফিরিয়ে আনতে পারেন।
  7. দায়িত্বশীল আচরণ করুন – বিশেষ করে আপনি যখন সবাইকে বাড়ীতে ডেকেছেন আর ড্রিংক্স পরিবেশন করছেন , তখন এটা দেখাও আপনার কর্তব্য যে সকলে যেন নিরাপদে বাড়ী ফিরতে পারে ।
  8. যদি আপনার গাড়ী চালানো ছাড়়া অন্য কোন বিকল্প না থাকে, তাহলে জিরো অ্যালকোহলযুক্ত বীয়ার , মকটেল বা অন্য কোন স্ট্যান্ডার্ড নরম পানীয় নিন।
  9. প্রতিটি নাইট আউট-ই বার কিংবা পাব-এ হতে পারে না , কোন রেস্তোরাঁয় টেবল বুক করুন বা গাড়ী চালিয়ে হাইওয়ের কোন ধাবায় যান অথবা শহরের নতুন ফুড ট্রাক-এ খাবারের স্বাদ নিন!

Please select the social network you want to share this page with: